১০০ গ্রেট মার্কেটিং আইডিয়াঃ বদলে দিবে চিন্তা করার ধরণ।

মার্কেটিং, বর্তমান ব্যবসায় জগতে সবচাইতে আলোচিত এবং গুরুত্বপূর্ণ বিষয়। পাড়ার মুদির দোকান থেকে শুরু করে গুগল, অ্যাপল এর মত জায়ান্ট প্রতিষ্ঠান গুলোকেও মার্কেটিং করতে হয়।

মার্কেটিং বলতে যে শুধু মাত্র টেলিভিশন বিজ্ঞাপণ, ব্যানার, লিফলেট, বিলবোর্ড ইত্যাদিকে বুঝায় সেই সংজ্ঞা এখন অনেক পুরনো। মার্কেটিং এখন যতটা না দৃশ্যমান তার থেকে বেশি মনস্তাত্ত্বিক।

সময়টা এখন ৪র্থ শিল্প বিপ্লবের। আগামী ১০ বছরে আমাদের জীবনাচরণ সম্পূর্ণ পাল্টে যাবে। তাই এই সময়টাতে ক্ষুদ্র, মাঝারি, বৃহৎ সকল ব্যবসায়কে তার ব্যবসায় পরিচালনা পদ্ধতিও পরিবর্তন করতে হবে। পাল্টে ফেলতে হবে মার্কেটিং স্ট্র্যাটেজি। প্রায় সবকিছু নতুন করে ঢেলে সাজানোর সময় এখন।

আপনি অনলাইনে বিজনেস করেন কিংবা অফলাইনে বিজনেস করেন, একটা বিজনেসের মূল উদ্দ্যেশ্যই থাকে কাস্টমারের সমস্যা সমাধানের মাধ্যমে মার্কেটে টিকে থাকা। বিজনেস যেহেতু করছেন তার মানে আপনার কাছে প্রোডাক্ট বা সার্ভিস আছে যা ক্রেতা বা ভোক্তাকে আপনার নিকট হতে নির্দিষ্ট বিনিময় মূল্যের মাধ্যমে কিনে নিতে হবে।

তারমানে বিজনেস করতে গেলে পণ্য বা সেবার পাশাপাশি যেটা সবচাইতে মূখ্য বিষয় তা হলো কাস্টমার। আপনার লক্ষ্যই হতে হবে কাস্টমারকে পণ্য বা সেবা দিয়ে তার সন্তুষ্টি অর্জন।

সমস্যাটা ঠিক এখানেই, আপনার কাছে পণ্য আছে কিন্তু ক্রেতা কিভাবে পাবেন? আপনি পণ্য বাজারে নিয়ে আসলেই কি ক্রেতারা সেটা কিনবে? অবশ্যই না। ক্রেতাদের কাছে আপনার পণ্যের কথা পৌছে দিতে হবে। তাদের জানাতে হবে যে আপনার পণ্য তার কি সমস্যা সমাধান করতে পারে। আপনার পন্য বাজারের অন্যান্য পণ্য থেকে কেন সেরা।

এই সমস্যার সামাধান করার জন্যই আপনাকে করতে হবে মার্কেটিং। প্রকৃতপক্ষে আপনি যখন চিন্তা করে বের করেছেন যে কি পণ্য বাজারে আনবেন ঠিক তখন থেকেই মার্কেটিং শুরু হয়ে গেছে। কিন্তু স্বাভাবিক অর্থে আমরা মার্কেটিং বলতে ক্রেতাকে পণ্য সম্পর্কে জানিয়ে তাকে সেই পণ্য কিনতে উদ্বুদ্ধ করাকে বুঝি।

আসলে মার্কেটিং অনেক বড় একটি বিষয়। মার্কেটিং নিয়ে বিস্তর আলোচনা করতে গেলে এখানে এক আর্টিকেলে কিছুতেই সম্ভব না। এই আর্টিকেলে আমি আপনাদের পরিচয় করিয়ে দিতে এসেছি একটি বইয়ের সাথে। যেটা আপনার মার্কেটিং এর চিন্তা করার গতানুগতিক ধরণই পাল্টে দিবে।

“১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া”

জিম ব্লাইথ এর লেখা এই বইটি বাংলায় অনুবাদ করেছেন এম এস আই সোহান ও হাসান আযীয। আবুল ফাতাহ ভাইয়ের করা প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে নন্দন প্রকাশনী।

কিছুদিন আগেই ফেসবুকে স্ক্রল করতে করতে আবুল ফাতাহ মুন্না ভাইয়ের একটা পোস্টে চোখ আটকে গেল। তিনি ১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া বইয়ের প্রচ্ছদ উন্মোচন পোস্ট শেয়ার করেছেন। প্রথম দেখাতেই প্রচ্ছদ মনে ধরে গেলো।

পোস্ট দেখেই চলে গেলাম গুগলে। ইংরেজী ভাষায় মূল বইটি খুজে বের করলাম। কিন্তু ঐ যে রামনিধি গুপ্ত একটা কথা বলে গেছেন –

নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা, পুরে কি আশা?

রামনিধি গুপ্ত

তাই অপেক্ষায় রইলাম বইয়ের প্রকাশনার। নন্দন থেকে প্রি-অর্ডারের ঘোষণা আসার সাথে সাথেই অর্ডার করে ফেলি বইটি। যদিও কুরিয়ারের একটু সমস্যার কারনে বইটি হাতে পেতে একটু দেরি হয়েছে। কিন্তু বই হাতে পাবার পর এর চমৎকার ডিজাইন আর কোয়ালিটি দেখি দেরির কষ্ট ভুলে গিয়েছি মহূর্তেই।

যাই হোক এখন আসি মূল কথায় –

বইয়ের বিষয়বস্তুঃ

বইটি মার্কেটিং এর কোন পাঠ্য বই নয়। বইটি মূলত ১০০টি ক্রিয়েটিভ মার্কেটিং আইডিয়ার সম্মিলিত রূপ। যে সকল মার্কেটিং আইডিয়া জায়ান্ট কোম্পানিগুলো প্রয়োগ করে সফলতা পেয়েছে। এই মার্কেটিং আইডিয়া গুলো নেয়া হয়েছে বিশ্বের নামকরা বিভিন্ন ব্যান্ডের স্ট্র্যাটেজি বা ক্যাম্পেইন থেকে। এ তালিকায় আছে BMW, DHTL, UNILIVER, REMINGTON, VOLKSWAGEN এর মত জায়ান্ট প্রতিষ্ঠানও।

বইটির পঠনযোগ্যতাঃ

বইটি হাতে নিলেই এক অদ্ভুত মুগ্ধতায় ছেয়ে যাবে আপনার মন সেই গ্যারান্টি আমি দিতে পারি। বইয়ের প্রথম লাইন থেকে মন্ত্রমুগ্ধের মত ডুবে যাবে প্রতিটি অক্ষরে। অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় গল্পাকারে প্রতিটি মার্কেটিং আইডিয়া তুলে ধরা হয়েছে। বইটি পড়ার সময় আপনি একটুও বোর ফিল করবেন না বরং প্রতিটা পাতা শেষ হবার পরে নতুন করে পড়ার ইচ্ছা জাগবে।

বইটি যেভাবে সাজানো হয়েছেঃ

বইটিতে প্রতিটি মার্কেটিং আইডিয়াকে তিনটি ধাপে ভাগ করা হয়েছে –

  • শিরোনাম
  • আইডিয়া
  • প্রয়োগ

শিরোনাম অংশে খুব সুন্দর করে পাঠককে আইডিয়াটা বুঝানোর চেষ্টা করা হয়েছে। সংক্ষেপে এবং প্রাঞ্জল ভাষায়। যে কেউ পড়ে বুঝতে পারবে। একজন মুদি দোকানি থেকে মাল্টিন্যাশনাল কোম্পানির সিইও পর্যন্ত যে কেউ এই বইয়ের কথা গুলো বুঝতে পারবে।

আইডিয়া অংশে এই আইডিয়াটি কে, কখন, কিভাবে প্রয়োগ করেছে তা নিয়ে সুন্দর একটা উদাহরণ দেওয়া আছে। এই উদাহরণ পড়লে পাঠক আইডিয়াটির বাস্তব প্রয়োগ সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন।

প্রয়োগ অংশে এই আইডিয়া কিভাবে সফলভাবে প্রয়োগ করা যায় সে বিষয়ে পরামর্শ প্রদান করা হয়েছে। পাশাপাশি এই আইডিয়া সফলভাবে প্রয়োগ করতে হলে আনুষাঙ্গিক যে সকল বিষয়ে সাবধানতা অবলম্বন করতে হবে তার উপরেও আলোকপাত করা হয়েছে।

নিচের ছবি দুইটি দেখুন। বই থেকে একটি আইডিয়া আপনাদের সুবিধার জন্য তুলে দেওয়া হলো –

পরিশেষে বলতে চাই, আপনি যদি একজন উদ্যোক্তা হন বা একজন মার্কেটিং সংশ্লিষ্ট ব্যাক্তি হন তাহলে এই বইটি অবশ্যই আপনার পড়া উচিত। টাকা বিফলে যাবেনা এটা নিশ্চিত থাকতে পারেন। পড়ার পর বুঝতে পারবেন আপনার চিন্তা ভাবনা কোথায় পিছিয়ে কিংবা কোথায় আপনার চিন্তাকে আরো মজবুত করতে হবে।

এই বইটি আপনাকে শিখাবে কিভাবে কাস্টমার জোগাড় করতে হয়, কিভাবে কম খরচে পণ্য সম্পর্কে অধিক ক্রেতাকে জানাতে পারবেন, কিভাবে ক্রেতাকে পণ্য কিনতে উদ্বুদ্ধ করতে পারবেন কিংবা কিভাবে কাস্টমার ফিরিয়ে আনতে পারবেন।

বইটি কিনতে চাইলে চলে যেতে পারেন রকমারির ওয়েবসাইটে।

১০০ গ্রেট মার্কেটিং আইডিয়া বইটি কিনতে ক্লিক করুণ এখানে

এছাড়া চলে যেতে পারেন নন্দনের ফেসবুক পেইজে। সেখান থেকেও অর্ডার করতে পারেন বইটি। সারাদেশে এখন ফ্রী হোম ডেলিভারী চলছে।

ইমেজ সোর্সঃ নন্দন

Mithun Das

অতি সুন্দর কিন্ত সংক্ষিপ্ত জীবনে সুন্দর ভাবে বেঁচে থাকাটাই মূখ্য। কে জয়ী হলো কে হারলো সেটা নিয়ে মাথা না ঘামিয়ে উপভোগ করাই শ্রেয়। রহস্যময় প্রকৃতির রহস্যের চাদরে আচ্ছাদিত এই মানবজীবনের শেষ পর্যন্ত বেঁচে থাকতে চাই নিজের মত করে।
| Follow me on Facebook

Leave a Reply