আইইএলটিএস প্রস্তুতির জন্য সেরা ৫টি ফ্রি এপ (android/ios)

আইইএলটিএস সহ যেকোন মানসম্মত পরীক্ষার প্রস্তুতির জন্য একটি পূর্ন পরিকল্পনা প্রয়োজন। ভগ্যক্রমে বর্তমান সময়ের স্মার্টফোনগুলো আমাদের টেবিল চেয়ারে আবদ্ধ হওয়ার হাত থেকে মুক্তি দিয়েছে। এখানে যে ফ্রি এপ গুলো নিয়ে আলোচনা করা হয়েছে এগুলোর ব্যবহার যেকোন সময় আপনার আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি নিতে সহায়তা করবে।

১। IELTS Prep App — takeielts.org

Android

IOS

এই এপটি ডেভেলপ করেছে ব্রিটিশ কাউন্সিল নিজেই। আইইএলটিএস পরীক্ষা সংক্রান্ত সর্বাধিক সঠিক তথ্যের জন্য আপনার এই এপটি অবশ্যই ব্যবহার করা উচিৎ। এপটিতে পরীক্ষার বিষয়ে যাবতীয় তথ্য সরবরাহ করা হয়েছে। আইইএলটিএসের চারটি সেকশনে আপনার দক্ষতার অনুশীলন করার সরঞ্জাম অর্থাৎ লিসেনিং, রিডিং, রাইটিং এবং স্পিকিং প্র্যাকটিস করার ম্যাটারিয়ালস সরবরাহ করা হয়েছে।

এপটি বিনা খরচে আইইএলটিএসের স্পিকিং টেস্ট, ভোকাভলারি এবং গ্রামার অনুশীলন, প্র্যাকটিস পরীক্ষা এবং মূল্যায়নের মানদন্ডের বিশদ বিবরণ ভিডিও সহ অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

২। IELTS Word Power

Android

IOS

এটি ব্রিটিশ কাউন্সিলের ডেভেলপ করা আরেকটি এপ। এই এপটি বিশেষভাবে আপনার ভোকাভলারি স্ট্রং করার জন্যই তৈরি করা হয়েছে এবং এখানে ১০০টির ও বেশি প্রশ্ন রয়েছে। প্লে স্টোর এবং আইটিউন্স দুই যায়গাতেই এই এপটির রেটিং কম। আপনার মনে প্রশ্ন আসতে পারে এমন কম রেটিংয়ের এপের কথা এখানে কেন উল্লেখ করা হল। ভ্যানিটি ম্যাট্রিক্সের অতীত দেখে এই এপের সামান্য কিছু বাগ ফিক্স করা হয়েছিল ২০১৯ সালের মে মাসে দুটি প্লাটফর্মেই। সম্ভবত এটিই আইইএলটিএসের ভোকাভলারির জন্য সবচেয়ে সেরা এপ।

৩। IELTS Skills

Android

IoS

এই এপটি আইইএলটিএস প্রস্তুতির জন্য তৈরি করা এপগুলোর ফ্যামিলির একটা অংশ। এপটি আইইএলটিএসের প্রতিটি সেকশনে পূর্নাংগ প্রস্তুতির জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এপের কন্টেন্টগুলো তৈরি করেছেন Sam McCarter, author of a bestselling IELTS manuals called Ready for IELTS and Tips for IELTS ।

এই এপের ইন্টারফেসটি খুব সহজে ব্যবহার করতে পারবেন। এই এপ আপনাকে পরীক্ষার কার্যক্রম সম্পর্কে বিশদ অন্তর্দৃষ্টি দিবে যা আপনাকে অন্যান্য পরীক্ষার্থীদের তুলনায় এগিয়ে রাখতে সহায়তা করবে। সকল মানসম্মত পরীক্ষার প্রস্তুতি নেয়ার একটি গুরুত্বপূর্ন অংশ হল পরীক্ষা পদ্ধতি সম্পর্কে ভলভাবে জানা।

৪। Learn English Grammar (UK edition)

Android

IoS

এটি ব্রিটিশ কাউন্সিলের ডেভেলপ করা আরেকটি এপ। এই এপটি শুধুমাত্র আইইএলটিএস শিক্ষার্থীদের উদ্দেশ্যেই তৈরি করা হয়নি, বরং এটি ইংরেজি শিখার দুর্দান্ত একটি রিসোর্স। যেহেতু আইইএলটিএস হল ইংরেজি ভাষার উপর দক্ষতা যাচাইয়ের পরীক্ষা। সুতরাং গ্রামারের দক্ষতা বাড়ানোর প্রতি গুরুত্ব দেয়া আপনার জন্য সবচেয়ে ভাল সিদ্ধান্ত হবে।

এপটির UK ভার্ষন সম্পূর্ণ বিনামূল্যে আপনাকে প্র্যাকটিস করতে সাহায্য করবে। আপনার দক্ষতা বা্রানোর জন্য এই এপটিতে ১০০০ এর বেশি প্রশ্ন হোস্ট করা হয়েছে। এখানে প্র্যাকটিস করার জন্য এক্সারসাইজ গুলো বিগিনার থেকে এডভান্স পর্যন্ত চারটি লেভেলে ভাগ করা আছে। তাই আপনার দক্ষতা বাড়াতে এপটি আপনার একান্ত সহায়ক হিসেবে কাজ করবে। গ্রামারের দক্ষতা বাড়ানোর লেভেলটি বেছে নিন এবং অনুশীলন করুন।

৫। IELTS Practice & IELTS Test (Band 9)

Android

অ্যাপটি শুধু প্লে স্টোরে এভেইলেবল। এপটি 4000 টি প্রশ্নের সাথে একত্রে 380 টি টেস্ট অফার করেছে। ক্যান্ডি ব্যবহারকারিদের জন্য ইন্টারফেসে কিছুটা সমস্যা হতে পারে। কিন্তু এপটিতে প্রচুর পরিমাণ পরীক্ষার ব্যবস্থা রয়েছে যা আপনার দক্ষতা বহুগুণে বাড়িয়ে তুলতে সহায়ক হবে। এপটির ফ্রি ভার্সনে বিজ্ঞাপনের জন্য কিছুটা বিরক্ত লাগতে পারে। পেইড ভার্ষনটি নিলে আপনি বিজ্ঞাপন থেকে মুক্তি পাবেন এবং আরো পরীক্ষার নমুনাগুলো আনলক করতে পারবেন।

প্রবন্ধের নমুনাগুলো আপনার প্রস্তুতির ক্ষেত্রে বিশ্ময়কর ভূমিকা রাখবে। তবে আপনাকে দৃঢ়ভাবে পরামর্শ দেয়া হল আপনি কখনোই এগুলো মুখস্ত করবেন না। একজামিনাররা খুবই দক্ষতার সাথে প্রশিক্ষণপ্রাপ্ত। আপনার লেখাটি পড়ে তারা খুব সহজেই বুঝতে পারে এটি আপনার মুখস্থ করা থেকে লিখছেন কিনা।

এগুলো ছাড়াও অপনি আরো অনেক এপ পাবেন। এই এপগুলো পরীক্ষিত এবং আইইএলটিএসের শিক্ষার্থীদের জন্য খুবই সহায়ক। দয়া করে আপনি এটি মাথায় রাখুন এপগুলো আপনার নিয়মিত অনুশীলনের পাশাপাশি সহায়ক হিসেবে কাজ করবে। আপনাকে অবশ্যই নিয়মিত অনুশীলন করতে হবে। আদিম নিয়মে টেবিল চেয়ারে বসতে হবে এবং কাগজ কলমে লিখতে হবে।

আপনার যদি কোন পছন্দের এপ থাকে যা এখানে উল্লেখ করা হয়নি তাহলে দয়া করে কমেন্টে আমাদের সাজেস্ট করুন। আমরা আপডেট করে দিব। এতে অন্যদের ও উপকার হবে।

আইইএলটিএসের প্রস্তুতির জন্য নিচের পোস্টগুলো পড়ে নিতে পারেন

আইইএলটিএস প্রস্তুতি

আইইএলটিএস রিডিং ভালো করার ৫টি সেরা কৌশল

আইইএলটিএস রাইটিং টিপস

নোটখাতা

নোটখাতা বাংলা ভাষায় বিশ্লেষণ ধর্মী লেখা প্রকাশের জগতে এক অনন্য উদাহরণ প্রতিষ্ঠা করতে চায়
| Follow me on Facebook

Leave a Reply