অনলাইনে আয় করার সহজ উপায়

আমরা অনেকেই ইন্টারনেটে অনলাইনে আয় করার সহজ উপায় খুজতে থাকি। আর পেয়ে ও যাই অনেক নিশ্চিত উপায়। কিন্তু সঠিক দিক-নির্দেশনা না পাওয়ায় যথেষ্ট দক্ষতা থাকা সত্ত্বেও অনেকে আয় করতে পারছেন না। আবার অনেকে প্রচুর টাকা পয়সা ও সময় নষ্ট করে হতাশ হয়েছেন। এই লেখাটি পড়লে আপনি কোন টাকা খরচ না করে সবচেয়ে সহজ উপায়ে কিভাবে অনলাইনে আয় করতে হয় তার একটি পরিপূর্ন ধারনা ও দিক নির্দেশনা পাবেন।

অনলাইনে আয় করার সহজ উপায় কি?

অনলাইনে আয় করার সহজ উপায় হল লেখালেখি করে আয় করা। আপনি যদি কিছু লিখতে পারেন তাহলে লেখালেখি করে সহজেই অনলাইন থেকে আয় করতে পারবেন। আপনার কোন না কোন বিষয়ে পরিপূর্ন জ্ঞান অবশ্যই আছে সে বিষয়ে লেখালেখি করতে পারেন। আপনার লেখাটি পড়লে অনেকের উপকার হবে এবং কিছু জানতে ও শিখতে পারবে। যেকোন বিষয় জানার জন্য প্রথমেই আমরা ইন্টারনেটে খুজি আর সবকিছুই পেয়ে যাই। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ইন্টারনেট থেকে পাওয়া তথ্য আমাদের সন্তুষ্ট করতে পারে না।

যে বিষয়ে আপনার পরিপূর্ন ধারণা আছে আপনি ওই বিষয়ে ইন্টারনেটে খুজতে থাকুন। যারা এই বিষয়টি নিয়ে লেখালেখি করছে তাদের লেখাগুলো পড়ুন। এবার নিজেকে যাচাই করুন। যদি তাদের থেকে আপনার ভাল লেখার দক্ষতা থাকে তাহলে আপনি অনলাইন থেকে খুব সহজে আয় করতে পারবেন। আপনার অনলাইন থেকে লেখালেখি করে আয় করার খুবই আগ্রহ কিন্তু বুঝতে পারছেন না কি বিষয়ে লিখবেন।

আপনি ভ্রমন করতে খুব পছন্দ করেন এবং অনেক যায়গা ঘুরে এসেছেন। আপনার ঘুরে আসা কোন একটা জায়গার ভ্রমন সম্পর্কে ইন্টারনেটে খুজুন। আগে যারা লিখে রেখেছে তাদের থেকে যদি আপনি ভাল লিখতে পারেন তাহলে আপনি ভ্রমন নিয়ে লিখতে পারেন। আমরা ইন্টারনেটে খুজি কোন জায়গাটা ভ্রমনের জন্য ভাল হবে? কি পরিমাণ খরচ লাগবে? কতদিন সময় নিয়ে বের হতে হবে? যোগাযোগ ব্যাবস্থা কেমন? নিরাপত্তা কতটুকু আছে? কিভাবে যেতে হবে? কোথায় থাকব? খাবারের কি ব্যাবস্থা আছে? এরকম আরো অনেক তথ্য আমরা জানতে চাই।

কিন্তু অনেক সময় ইন্টারনেট থেকে সব তথ্য পাওয়া যায় না। আপনি যদি সব ইনফরমেশন সহ একটি পরিপূর্ন লেখা দিতে পারেন তাহলে আপনার লেখাটি যে পড়বে তার অনেক উপকার হবে এবং আপনার উপর অনেক খুশি হবে। একটা উদাহরন দিলাম এরকম আরো অনেক বিষয় আছে যা নিয়ে আপনি লিখতে পারবেন। সময় নিয়ে ভাবুন নিজেকে যাচাই করুন তাহলে বুঝতে পারবেন আপনি কি অনলাইন থেকে লেখালেখি করে আয় করতে পারবেন কি না।

কোথায় লিখব? কিভাবে আয় করব?

অনলাইনে লেখালেখি করে আয় করতে হলে আপনার ওয়েবসাইট লাগবে। এজন্য ব্লগারে ফ্রী ওয়েবসাইট খুলে নিতে পারেন। ব্লগারের ওয়েবসাইট গুলো ঘুরে দেখলে বিভিন্ন রকম এড দেখতে পারবেন। আপনার লেখাগুলো যখন অনেক মানুষ পড়বে তখন আপনার সাইটে এড দিতে পারবেন। তখন আরো অনেক উপায়ে আয় করতে পারবেন। তাছাড়া অন্যের ওয়েবসাইটে আপনি লেখালেখি করে আয় করতে পারেন। এজন্য আপনাকে ওয়েবসাইটটি যার, তার সাথে আলোচনা করতে হবে।

কি পরিমাণ আয় করা সম্ভব?

গুগল এডসেন্স থেকে কি পরিমাণ আয় করা যায় দেখে নিন

অনলাইনে লেখালেখি করাকে ব্লগ বলে। যে ওয়েবসাইটে শুধু ব্লগ লিখা হয় তাকে ব্লগ ওয়েবসাইট বলে। ব্লগ ওয়েবসাইটে লেখালেখি করাকে ব্লগিং বলে। আর যারা ব্লগিং করে তাদের বলে ব্লগার। ব্লগিং করে আপনি প্রতিমাসে কমপক্ষে ১০০-১০০০ ডলার আয় করতে পারবেন। তাছাড়া আপনি ব্লগিং করে সর্বোচ্চ কত আয় করতে পারবেন তার কোন সীমারেখা নেই। গুগলে সার্চ করলে আরো জানতে পারবেন। আপনি কি পরিমাণ আয় করতে পারবেন তা নির্ভর করছে আপনার লেখার দক্ষতার উপর। আপনি যত বেশি হাই কোয়ালিটি আর্টিকেল লিখবেন তত ভাল ইনকাম করতে পারবেন। যত বেশি মানুষ আপনার লেখা পড়বে আপনার ওয়েবসাইটে আসবে আপনার ইনকাম ও তত বেশি হবে। ব্লগিং করে ইনকাম করার জন্য সবচেয়ে ভাল উপায় হল আপনার সাইটে গুগল এডসেন্স ব্যবহার করা।

যদি আপনি একজন প্রফেশনাল ব্লগার হতে চান তাহলে-

১। ওয়ার্ডপ্রেস শিখতে হবে

২। ডোমেইন হোস্টিং সম্পর্কে ধারণা থাকতে হবে

৩। হাই কোয়ালিটি আর্টিকেল লিখা শিখতে হবে

৪। এসইও শিখতে হবে

৫। যদি ইংলিশ লিখতে চান তাহলে আপনাকে ইংলিশে খুবই দক্ষ হতে হবে

উপরে উল্লিখিত সবগুলো বিষয় যদি শিখে ফেলেন তাহলে ব্লগিং এর পাশাপাশি আপনি ফ্রিলান্সিং ও করতে পারবেন। তাই ব্লগিং শিখলে আপনাকে কখনই বেকার বসে থাকতে হবে। ঘরে বসেই অনলাইনে ভালমানের ইনকাম করতে পারবেন। এই কাজগুলো শিখার জন্য আপনি ভুল করেও টাকা খরচ করে কোন কোর্স করতে যাবেন না। ইন্টারনেটে খুজলে সবকিছু পাবেন আর অনেক ভালভাবে শিখতে পারবেন। তাছাড়া আমাদের ওয়েবসাইটে ব্লগিং শুরু করা থেকে ইনকাম করা পর্যন্ত যা কিছু প্রয়োজন সব পাবেন। ডোমেইন হোস্টিং নিয়ে প্রথমেই প্রফেশনালভাবে ব্লগিং শুরু করতে আপনার কিছু টাকা খরচ করতে হবে। প্রায় ২হাজার টাকা খরচ হবে ডোমেইন হোস্টিং কিনার জন্য।

আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন লেখালেখি করে অনলাইন থেকে আয় করবেন তাহলে ব্লগারে একটি ফ্রি সাইট খুলে কাজ শুরু করতে পারেন। অনলাইনে ক্যারিয়ার গড়তে চাইলে এটাই হবে আপনার সবচেয়ে ভাল সিদ্ধান্ত। যখন আপনার ইনকাম হওয়া শুরু হবে তখন আরো বেশি ইনকাম করার জন্য বাকি কাজগুলো সহজেই শিখে যাবেন।

আপনি যদি আমাদের ওয়েবসাইটে লিখতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের ওয়েবসাইটে লিখতে চাইলে আপনাকে আমরা লাইফটাইম পার্টনার হিসেবে নিব। আপনার লেখাকে আমরা সবসময় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি। আপনার আর্টিকেল কতজন লোক পড়েছে, কতটি ক্লিক পরেছে আপনি সব আপডেট পেয়ে যাবেন। প্রতিমাসে আপনার প্রতিটি আর্টিকেলের ইনকামের উপর ৬০% টাকা আপনাকে দেয়া হবে।

Zahid Hossain Jewel

I am a wordpress developer and SEO expert. I am here to share the knowledge I have gathered.
| Follow me on Facebook

Leave a Reply